Categories
রাজ্য

২ লক্ষ টাকা পর্যন্ত ঋণ পাবে পশ্চিমবঙ্গ রাজ্যের যুবসমাজ, অফিসিয়াল ঘোষণা হলো আজ

 রাজ্যের বেকার যুবক-যুবতীদের আর্থিক ভাবে স্বাবলম্বী করে তোলার লক্ষে বিশেষ প্রকল্প “কর্মসাথী”-র কথা কিছু দিন আগেই ঘোষণা করেছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অন্যতম স্বপ্নের প্রকল্প এটি। আজ, বৃহস্পতিবার সে প্রকল্পের সরকারি গেজেট নোটিফিকেশন হল।করোনা পরিস্থিতিতে রাজ্য সরকারের উদ্যোগ যুব সমাজকে কাজের দিশা দেখাতে পারে বলে মনে করছেন অনেকে।

এমএসএমই দফতরের তরফে বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে, রাজ্যের ১৮ থেকে ৫০ বছর বয়সের যে কেউ নিজের কোম্পানি স্থাপন করার জন্য রাজ্য সরকারের কাছ থেকে আর্থিক সাহায্য পাবে। সর্বাধিক ২ লক্ষ টাকা পর্যন্ত সফ্ট লোন দেওয়া হবে। অষ্টম শ্রেণি উত্তীর্ণ যে কেউ আবেদন করতে পারবেন।

আবেদনপত্রের খতিয়ে দেখে, তদারকি করে ঋণদানের ব্যবস্থা করার জ‌ন্য প্রতি জেলায় নির্দিষ্ট ‘স্ক্রিনিং কমিটি’ করা হয়েছে। জেলাশাসকের পাশাপাশি জেলার কেন্দ্রীয় সমবায় ব্যাঙ্কের চিফ এক্সিকিউটিভ অফিসার, জেলা হ্যান্ডলুম অফিসার, মৎস্য, কৃষি বিপণন, উদ্যানপালন প্রভৃতি দফতরের আধিকারিকরা ওই কমিটিতে রয়েছেন।

জানা গেছে, নির্দিষ্ট ‘কর্ম সাথী’ পোর্টালের মাধ্যমে অনলাইনে বা বিডিও কিংবা এসডিও দফতরে সশরীরে গিয়ে আবেদন করা যেতে পারে। নির্দেশিকা অনুযায়ী, আবেদনের ১৫ দিনের মধ্যে সরকারি ব্যাঙ্কঋণ মিলবে। মহিলা, তফসিলি, জাতি-উপজাতি, সংখ্যালঘু এবং বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিদের জন্য কিছুটা বাড়তি সুবিধা থাকবে। রাজ্যের যে কোনও জেলার বাসিন্দারাই এই সুযোগ পাবেন।