Categories
রাজ্য

ভারতের ১৫ জন প্রধানমন্ত্রী। প্রত্যেকেই ঠাঁই পেয়েছেন একটি ডিমের খোসায়

জওহরলাল নেহেরু থেকে শুরু করে বর্তমানের নরেন্দ্র মোদি রয়েছেন প্রত্যেকেই।এক এক করে ভারতের ১৫ জন প্রধানমন্ত্রী।এঁরা প্রত্যেকেই ঠাঁই পেয়েছেন একটি ডিমের খোসায় প্রতিকৃতি হিসেবে।এবং চোখ ধাঁধানো এই কাজটি করে আলিপুরদুয়ারকে বিশ্বে অদ্ভুত কীর্তির রেকর্ডের মানচিত্রে পৌঁচ্ছে দিয়েছেন আলিপুরদুয়ারের এক প্রাথমিক শিক্ষক।নাম প্রীতম দে।তার এই কীর্তিকে স্বীকৃতি দিয়েছে ইন্টারন্যাশনাল বুক অব রেকর্ডস সংস্থা।এছাড়া স্বীকৃতি দিতে চলেছে ইন্ডিয়া বুক অব রেকর্ডস সংস্থাও।
আলিপুরদুয়ার ম্যাকউইলিয়াম আর আর প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক প্রীতম দে বেছে নিয়ে ছিলেন মুরগীর ডিমের সাদা খোলস।এবং ওই ডিমের উপর সাদা খোলসে তিনি পেন্সিলে একে ফেলেছেন ভারতের ১৫ জন প্রধানমন্ত্রীর ছবি।সঙ্গে প্রত্যেকের সময় সীমাও রয়েছে।
এ ব্যাপারে প্রীতম বলেন,এখন পর্যন্ত ১৫ জন প্রধানমন্ত্রী পেয়েছে আমাদের দেশ।তাদের প্রত্যেকের ক্ষুদ্র প্রতিকৃতি ডিমের খোলসে করা হয়েছে।এক একটি প্রতিকৃতির পরিমাপ ১ সেন্টিমিটার বাই ১.৩ সেন্টিমিটার।
তার এই কাজকে স্বীকৃতি দিয়ে শংসাপত্র পাঠিয়েছে ইন্টারন্যাশনাল বুক অব রেকর্ডস। এবং স্বীকৃতি দিতে চলেছে ইন্ডিয়া বুক অব রেকর্ডস।
এর আগে চিনির দানায় জাতীয় পতাকা একে নাম তুলেছিলেন আলিপুরদুয়ারে র মেয়ে শ্রেয়সী।এবার ডিমের খোলসে প্রধানমন্ত্রীর প্রতিকৃতি একে আলিপুরদুয়ারকে গৌরবান্বিত করলেন প্রীতম।