Categories
দুনিয়া দেশ বিবিধ

জন্মান্ধ শ্রীকান্ত আজ বোলান্ট ইন্ডাস্ট্রিজের প্রতিষ্ঠাতা

শ্রীকান্ত বোলা জন্মান্ধ।বোলান্ট ইন্ডাস্ট্রিজের প্রতিষ্ঠাতা।এইটুকু পরিচয় যথেষ্ট নয় তার বিখ্যাত হওয়ার জন্য।তিনি ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির মস্তিষ্ক এবং জ্ঞানীয় বিজ্ঞান ও ব্যবসায় প্রথম আন্তর্জাতিক অন্ধ শিক্ষার্থী।

অন্ধ্রপ্রদেশের জন্মান্ধ এই ছাত্র, দশম শ্রেণীতে ৯০%নম্বর পাওয়া সত্বেও তাকে কোনো বিদ্যালয় বিঞ্জান বিভাগে ভর্তি নিতে চায়নি।

শেষ পর্যন্ত ৬ মাস পরে সরকারি হস্তক্ষেপে নিজ দায়িত্বে একাদশ শ্রেণীতে ভর্তি হন তিনি।এরপর দ্বাদশ শ্রেণীতে ৯৮% নম্বর পাওয়া শ্রীকান্ত’কে জন্মান্ধ বলে নিট(এন.আই.টি) এবং আই.আই.টি পরীক্ষায় বসতে দেওয়া হয় না।

কিন্তু হারবার পাত্র নন শ্রীকান্ত।বহু লড়াইয়ের পর পরীক্ষা দিয়ে সুযোগ পান আমেরিকার আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি’তে।

দেশে ফিরে স্থাপন করেন বোলান্ট ইন্ডাস্ট্রিজ।এখানে বিনিয়োগ করেন রতন টাটা।বর্তমানে এখানে বাৎসরিক ৮০ কোটি টাকার লেনদেন হয়।কর্মচারীদের বেশিরভাগই আর্থিক ভাবে পিছিয়ে পড়া শ্রেণি থেকে আগত।

৩০০০ গরীব ছাত্রর যাবতীয় খরচ বহন করেন শ্রীকান্ত।পৃথিবীর কাছে প্রতিবন্ধী হলেও প্রতিবন্ধকতা শ্রীকান্তদের অভিধানে যে থাকে না।