Categories
দুনিয়া দেশ

অবশেষে লাদাখ থেকে পিছিয়ে গেল চীনের সেনারা,কূটনৈতিক জয় ভারতের

পিছিয়ে গেল চীনের সেনারা

প্রায় এক মাস পর লাদাখ সীমান্তে উত্তেজনা কমছে। অবশেষে খবর এল একটু একটু করে সরছে চিনের সেনা। সামরিক সরঞ্জাম ও গাড়ি নিয়ে ক্রমশ পিছিয়ে যাচ্ছে তারা। ভারতীয় সেনাও পিছিয়ে গিয়েছে কিছুটা।

চলতি সপ্তাহে আরও একটি সেনা স্তরের বৈঠক হওয়ার কথা। তার আগেই এইভাবে দুই দেশের সেনাবাহিনী কিছুটা পিছিয়ে গেল। জানা গিয়েছে, আড়াই কিলোমিটার সরে গিয়েছে চিনের সৈন্য।শনিবার সীমান্ত নিয়ে আলোচনা করতে দুই দেশের লেফটেন্যান্ট জেনারেল পর্যায়ের বৈঠক হয়।

ভারত চিন সীমান্তের ৭০ বছর পূর্তির কথা মাথায় রেখে দ্বিপাক্ষিক সামরিক সম্পর্ক মেরামত করার কাজে সম্মত হয়েছে দুদেশ।লাদাখ ও সিকিম সীমান্তে যে টানাপোড়েন তৈরি হয়েছে, তা নিজেদের মধ্যে আলোচনা করে মিটিয়ে ফেলা হয়েছে বলে দুই দেশই জানিয়েছে। আপাতত সীমান্তে শান্তি ও স্থিতাবস্থা রয়েছে বলে জানিয়েছে নয়াদিল্লি। ভারতের পক্ষ থেকে সীমান্তে রুটিন মহড়া চালানো হয়েছে। তেমনই সাধারণ নজরদারি চলেছে চিনের পক্ষ থেকেও।

চিন সীমান্তের লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোলে মালদোর বর্ডার মিটিং পয়েন্টে হয় বৈঠক। জানা গিয়েছে সংঘাত পরিস্থিতি তৈরি হওয়ার আগে চিনের সেনাবাহিনী, যে অবস্থানে ছিল ফের সেই অবস্থানে ফিরে যেতে বলেছে ভারত। আর ভারতকে রাস্তা নির্মাণ বন্ধ করতে বলেছে চিন।বৈঠকে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করেছেন লেফটেন্যান্ট জেনারেল হরিন্দর সিং। তিনি ১৪ কর্পসের কমান্ডার। অন্যদিকে টিবেট মিলিটারি ডিস্ট্রিক্টের কমান্ডার ছিলেন চিনা প্রতিনিধি হিসেবে। এই প্রথম উচ্চপর্যায়ের সামরিক বৈঠক হল দুদেশের মধ্যে।